গ্রামে প্রথম খাৎনা দেখা

ঘটনাটি বেশ আগের, ২০০৫ সালের। আব্বুর চাকরির জন্য আমরা শহরে থাকতাম এবং আমার সুন্নতে খাৎনাও শহরের হাসপাতালেই করানো হয়েছিল বেশ আগেই। ২০০৫ এর সময় গগ্রীষ্মকালীন ছুটি দেয় স্কুলে তখন গ্রামের বাড়িতে বেড়াতে যাই আমরা। সেখানের স্কুলেও গ্রীষ্মকালীন ছুটি চলছিল, ওই সময় আমার চাচাতো ভাইদের মুসলমানি করানোর কথা চলছিল। গ্রামে কিভাবে করে সেটা আমি জানতাম না, ভেবেছিলাম হসপিটালে নিয়ে যেয়ে করবে আমার মতো। কিন্তু মুসলমানি করার দিন সকালে দেখি বাড়িতে বেশ উৎসবমুখর পরিবেশ, আমিও ব্যাপারটা ইনজয় করলাম। ওদের গোসল করানো হলো আর নতুন লুঙ্গি গেঞ্জি পরানো হলো। এরপরে একজন লোক আসলো কাজ করতে। কাজের আগেই ওদের সবাইকে ওযু করানো হয়েছিল। সবাইকে যখন ওযু করতে নিয়ে যাওয়া হয়েছিল টিউবওয়েলের কাছে তখন হাজাম এক ধরণের কাপড় পুড়িয়ে ছাই বানিয়ে রাখছিলো। মনে হয় কাপড়ে তেল জাতীয় কিছু দেওয়া ছিল, কারণ আগুনটা খুব বড় করে ধরছিল এবং দ্রুত পুড়ে যাচ্ছিলো। কলাপাতার নিচে হাজাম কাঠি, ছুরি এইসব লুকিয়ে রাখছিলো। এরপরে একজনকে আনা হলো, একজন লোক ওকে হাজামের সামনে হাত পা দুইদিকে ধরে বসিয়ে দিলো। পিছন থেকে একজন মাথা উপরের দিকে ধরে রাখলো। হাজাম নুনু নাড়াচাড়া করছিলো ওর, চামড়া ফুটাচ্ছিলো আর মুছে দিচ্ছিলো। একই সাথে হাজামের সাথে ওর কথা ও চলতেছে। তখন হাজাম বলে উনার সাথে সাথে কালেমা পড়তে বললো। পড়তে পড়তেই হাজাম কলাপাতার নিচ থেকে কাঠি বের করে নুনুতে ঢুকালো, এরপরে চিমটা দিয়ে আটকে দিলো সামনে। এরপরে হাতে ছুরি নিয়ে এক পোচ দিয়ে চামড়া কেটে ফেললো। হাজামের টাইমিং এর হিসাবটা দেখলাম সেইদিন। কাঠি নুনুতে ঢুকাতে ঢুকাতে কালেমা পড়া শুরু, শেষে রাসূলুল্লাহ (সা:) বলার আগ পর্যন্ত চিমটা আটকানো কমপ্লিট। আর রাসূলুল্লাহ (সা:) বলা মাত্র একটানে কাটা কমপ্লিট। এরপরে তো কাজিন চিল্লানো শুরু করলো। একটু আগের তৈরী করা ছাই আঙুলে মাখিয়ে হাজাম নুনুর বাকি চামড়া উল্টে দিলো। কাপড়ের সাথে একটু ছাই দিয়ে বেঁধে কাজ শেষ করা হলো। এভাবে বাকি সবাইকে করা হলো। তবে কারোরই তেমন রক্ত পড়েনি, মানে রক্ত পড়ার সুযোগ ই পায়নি তেমন। আমার তো ওদের ও এক বছর আগে হয়ে গিয়েছিলো। কিন্তু ওই প্রথমবার আমি দেখলাম কিভাবে মুসলমানি করে। ডাক্তার তো সিলাই দিয়েছিলো কিন্তু হাজাম দেখলাম যে সিলাই করেনি ওদের। কিন্তু ওদের যে পরিমান কষ্ট হয়েছে আমার তেমন হয়নি। ইঞ্জেকশান দিলে ব্যাথা পেয়েছিলাম কিন্তু কাটলে একটুও ব্যাথা পাইনি। আর ওদের দেখলাম কাটলে গরু কাটার এর মতো চিল্লানো শুধু করছিল।

Post a Comment

0 Comments